আপডেট: ফেব্রুয়ারী ১৪, ২০১৮   ||   ||   মোট পঠিত ৬৯ বার

ভালোবাসা দিবসে সুবাস ছড়াবে গদখালীর ফুল!
বিক্রির জন গদখালীর হাটে ফুল তুলেছেন চাষিরা

উত্তম ঘোষ : গদখালী (যশোর) ঘুরে: বাঙালির ১২ মাসে ১৩ পার্বন! তাই বছরজুড়েই থাকে ফুলের চাহিদা। তবে একদিন পরই বিশ্ব ভালোবাসা দিবস, আসন্ন বসন্ত বরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফুলের রাজধানীখ্যাত যশোরের গদখালীর ফুল সারাদেশে সুবাস ছড়াবে।
১৪ ফেব্রুয়ারি (বুধবার) বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে চলতি সপ্তাহে গদখালীর ফুল হাটে প্রতিদিন ছয় থেকে সাত কোটি টাকার ফুল বেচাকেনা হচ্ছে। ফুল ব্যবসায়ীদের দাবি, ভালোবাসা দিবসকে ঘিরে (১০ থেকে ১৩ ফেব্রুয়ারি) কমপক্ষে ১৩ থেকে ১৫ কোটি টাকার বেচাকেনা হচ্ছে। এছাড়াও বসন্ত বরণ ও মাতৃভাষা দিবসে (২১ ফেব্রুয়ারি) আরও ৩০ কোটি টাকার ফুলের বেচাকেনা হবে।

সংশ্লিষ্টরা জানান, চলতি মৌসুমে গদখালী এলাকায় প্রায় সাড়ে পাঁচ হাজার কৃষক দুই হাজার হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির ফুলের চাষ করেছেন। গদখালী এলাকার মাঠের যে প্রান্তে চোখ যায় শুধু ফুল আর ফুল। রঙ-বেরঙের ফুলের সমারোহে গদখালি এলাকায় এখন অপরূপ সৌন্দর্যের হাতছানি দিচ্ছে। 

চাষিরা জানালেন, আসন্ন তিন দিবস (বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত বরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস) ঘিরে ফুল কেটে বাজারে নিয়ে আসা এবং পরিচর্যায় মহাব্যস্ত সময় পার করছেন। গদখালী এলাকার মাঠ ঘুরে দেখা গেছে, মাঠ জুড়ে জারবেরা, গোলাপ, গ্লাডিওলাস, রজনীগন্ধা, গাঁদা, চন্দ্রমল্লিকা ফুল হাতছানি দিচ্ছে।

স্থানীয় ফুলচাষিরা বাংলানিউজকে বলেন, বাংলাদেশে ফুলের চাহিদা অনুযায়ী কমপক্ষে ৭০ শতাংশ ফুল যশোরের গদখালী থেকে সরবরাহ হয়ে থাকে। আসছে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও ২১ ফেব্রুয়ারি মহান ভাষা দিবসে এ অঞ্চলের ফুলচাষিরা কমপক্ষে ৪৫ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট নিয়েছেন। 

ফুলচাষিরা বাংলানিউজকে আরো বলেন, প্রতিবছর বিশ্ব ভালোবাসা দিবসসহ ফেব্রুয়ারি মাসের তিনটি বিশেষ দিনকে টার্গেট করে ফুলের বাজার ধরতে এ অঞ্চলের ফুলচাষিরা ব্যাপক প্রস্তুতি নেন। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। আগামী ১৪ ফেব্রুয়ারি উপলক্ষে গত ১১ ফেব্রুয়ারি থেকেই চাষিরা ফুল কেটে বাজারে নিয়ে আসছেন। এসব ফুল

তথ্যসূত্রঃ banglanews24