আপডেট: ডিসেম্বর ১০, ২০১৭   ||   ||   মোট পঠিত ৫২ বার

যশোরে নানা আয়োজনে আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ দিবস পালন

যশোরে নানা আয়োজনে আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ দিবস পালনযশোরে নানা আয়োজনের মধ্যদিয়ে গণহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। যশোর জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে শনিবার সন্ধ্যায় শহরের শংকরপুর বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জ্বালন, আলোচনা, র‌্যালি, কবিতা আবৃত্তির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।
আলোচনায় বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসরদের হাতে ৩০ লাখ মানুষকে জীবন দিতে হয়েছে যা পৃথিবীর ইতিহাসে বিরল। শুধু তাই নয়, নৃশংস হত্যার সাথে ৬ লাখের বেশী নারীকে নির্যাতন করা হয়েছে। এসব মানুষ আমাদের মাঝে আজীবন কিংবদন্তি হয়ে বেঁচে থাকবে। আমরা চিরজীবন তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করে যাব।
এ সময় উপস্থিত ছিলেন জেলা সাংস্কৃতিক কর্মকর্তা হায়দার আলী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এডভোকেট মাহমুদ হাসান বুলু, উদীচীর সভাপতি ডি এম শাহিদুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব দীপংকর দাশ রতন, দৈনিক কালের কন্ঠের বিশেষ প্রতিনিধি কবি সাহিত্যিক ফকরে আলম, উদীচী উপদেষ্টা মাহাবুবুর রহমান মজনু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতা হারুন অর রশিদ, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক যোগেস দত্ত প্রমুখ।
উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে গণহত্যার শিকার ও নির্যাতিত মানুষের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ১১ সেপ্টেম্বর ২০১৫ জাতিসংঘের সাধারণ সভায় ৯ ডিসেম্বরকে গণহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক দিবস হিসেবে প্রচার করার সিদ্ধান্ত গ্রহন করে। সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমীসহ প্রতিটি জেলায় এ কর্মসুচি পালন করা হয়। গতকাল ২য় বারের মত যশোর শিল্পকলা একাডেমি দিবসটি পালন করে।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj