আপডেট: ডিসেম্বর ৬, ২০১৭   ||   ||   মোট পঠিত ৪৫ বার

৩২১ কোটি টাকা ব্যয়ে তিন লেন হচ্ছে যশোর-খুলনা মহাসড়ক

সালমান হাসান: ৩২১ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে যশোর-খুলনা মহাসড়ক তিন লেনে উন্নীত করা হচ্ছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মহাসড়কটির ৩৮ কিলোমিটার প্রশস্ততা বাড়িয়ে তিন লেনে উন্নীত করতে সংশ্লিষ্ট দপ্তর কার্যক্রম শুরু করেছে। ইতোমধ্যে রাস্তার পাশের প্রায় দুই হাজার বৈদ্যুতিক ও টিএন্ডটির খুঁটি অপসারণ এবং সড়কের দুই পাশে থাকা আড়াই হাজারের বেশি গাছ কাটার জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোতে চিঠি দেওয়া হয়েছে। আগামী বছরের শুরুতে এই সড়কের কাজ আরম্ভ করা সম্ভব হবে বলে সড়ক বিভাগের কর্মকর্তারা মনে করছেন।
সড়ক ও জনপথ বিভাগ (সওজ) যশোরের সড়ক উপ-বিভাগ-১ কার্যালয় সূত্র জানিয়েছে, যশোর শহরের পালবাড়ি থেকে অভয়নগরের রাজঘাট পর্যন্ত মহাসড়ক ৮ ফুটেরও বেশি প্রশস্ত করা হচ্ছে। বর্তমানে এ মহাসড়কের প্রশস্ততা ৩২ ফুট। এটি বাড়িয়ে ৪০ ফুট করা হচ্ছে। যশোর খুলনা-মহাসড়ক যথাযথ মানে প্রশস্তকরণ প্রকল্পের মাধ্যমে ৩২১ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে এ মহাসড়কের ৩৮ কিলোমিটার তিন লেনে উন্নীত করা হবে। কাজের দরপত্র মূল্যায়নের প্রক্রিয়া সম্পন্ন হলে আগামী বছরের জানুয়ারির শেষ দিকে কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মহাসড়কের সম্প্রসারণ কাজ শুরু হবে। মহাসড়ক সম্প্রসারণের জন্য দু’পাশের গাছ কেটে নিতে এবং বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি সরিয়ে নিতে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। দুইটি প্যাকেজের মাধ্যমে ২০১৯ সালের ডিসেম্বর মাসে মহাসড়কের সম্প্রসারণ কাজ শেষ হবে।
সওজের দেয়া তথ্য মতে, মহাসড়ক সম্প্রসারণের জন্য দুই পাশের ২ হাজার ৫৫৫ টি গাছ কাটার পাশাপাশি বিদ্যুতের ১ হাজার ৮৫০ ও টিএন্ডটি’র ৮৮টি খুঁটি সরানোর প্রয়োজন হবে। এজন্য সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।
যশোর সড়ক জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আলী নূরায়েন জানিয়েছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ এ মহাসড়কটির বর্তমান অবস্থা খুবই খারাপ। চলাচলের জন্য তেমন উপযোগী নয়। তিন লেন হলে মহাসড়কটি যানজটমুক্ত হবে। দ্রুততম সময়ের মধ্যে স্বাচ্ছন্দ্যে যশোর খুলনায় যাতায়াত করা যাবে। এছাড়া আরো বেশি সংখ্যক যানবাহন চলাচলের জন্য উপযোগী হয়ে উঠবে এ মহাসড়ক।

তথ্যসূত্রঃ Samajer Katha