আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭   ||   ||   মোট পঠিত ৫১ বার

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে যশোরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধন

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে যশোরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধনবিশ্ব বিবেক জাগ্রত হোক, জাতিগত সহিংসতা বন্ধ কর এ আহবানে মায়ানমার সরকার কর্তৃক সেই দেশের রোহিঙ্গা জাতি গোষ্ঠীর নারী শিশু পুরুষদের হত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও দেশ থেকে বিতাড়নের প্রতিবাদে মানববন্ধন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর জেলা শাখা। রোববার বিকেলে জোট সভাপতি ডিএম শাহিদুজ্জামানের সভাপতিত্বে চিত্রামোড়ে এ কর্মসূচি আয়োজন করা হয়। এর সার্বিক পরিচালনায় ছিলেন জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু। মানববন্ধনে জোটভুক্ত সংগঠনের পাশাপাশি অন্যান্য বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক, পেশাজীবী ও বাম রাজনৈতিক দলের সদস্য ও নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।
বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য অধ্যাপক সুকুমার দাস, সুরবিতানের অন্যতম নেতৃত্ব আবু সালেহ তোতা, জাসদ জেলা সভাপতি ও চাঁদের হাটের সভাপতি এড. রবিউল আলম, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এড. মাহমুদ হাসান বুলু, তির্যকের সাধারণ সম্পাদক দিপংকর দাসি রতন, সাংবাদিক ফকরে আলম, সংবাদপত্র পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা একরাম উদ দৌল্লা, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ, বাসদের সমন্বয়ক হাচিনুর রহমান, মহিলা পরিষদ সভানেত্রী সুরাইয়া শরীফ, ড. শাহনাজ পারভীন, মোবাশ্বের হোসেন, মোস্তাফিজুর রহমান কাবুল, শাহরিয়ার সোহেল, নিবাস মন্ডল প্রমুখ।
বক্তারা নোবেল জয়ী মায়ানমার সরকার প্রধান নেতা অং সাং সুচির সমালোচনা করে বলেন, জাতিগত নিপীড়নের শিকার এই মানুষগুলোকে নিজেদের দেশে নিরাপদে বাস করার অধিকার ফিরিয়ে দিতে সকলকে ভূমিকা রাখতে হবে। রোহিঙ্গা নির্যাতন বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করার পাশাপাশি বাংলাদেশে শরনার্থী রোহিঙ্গাদের আশ্রয় ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের অবস্থান সুদৃঢ় করার আহবানও জানান তারা।
মানববন্ধনে জেলা বাকবিশিস, মহিলা পরিষদ, বাসদ মার্কসবাদী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, স্বপ্ন দেখো সমাজ কল্যাণ সংস্থা, যশোর শিল্পী গোষ্ঠী সহ বিভিন্ন সংগঠন সংহতি প্রকাশ করেন।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj