আপডেট: জুলাই ৩০, ২০১৭   ||   ||   মোট পঠিত ৮২ বার

নিজস্ব ভবনে যাচ্ছে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত

নিজাম উদ্দিন শিমুল : নিজস্ব ভবনে যাচ্ছে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতদীর্ঘ প্রত্যাশিত যশোর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবন আজ উদ্বোধন করা হচ্ছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এই ভবন উদ্বোধন করবেন। নানা কর্মসূচি হাতে নিয়ে মন্ত্রী আজ যশোর আসছেন।
মন্ত্রী দুপুর ১২ টা ১৫ মিনিটে জেলা জজ আদালত প্রাঙ্গণে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন ও ১ টায় যশোর জেলা আইনজীবী সমিতির ১নং ভবন উদ্বোধন করবেন। উদ্বোধন শেষে আইনজীবীদের সাথে মতবিনিময় করবেন বলে জানান যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি শরীফ আব্দুর রাকিব।
বাংলাদেশের ৬৪ টি জেলা সদরে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়,২য় সংশোধনী) প্রকল্পের আওতায় ২০ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকা ব্য য়ে নির্মিত হয়েছে যশোর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। যা ২০১১ সালের ২৭ জুলাই তৎকালীন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। প্রায় ৬ বছর পর আজ সেটি উদ্বোধন হতে যাচ্ছে। এতে জেলা ও দায়রা জজ আদালত ভবন থেকে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার নিজ ভবনে স্থানান্তর করা হচ্ছে।
সুবিশাল ভবনের একতলায় তৈরি করা হয়েছে মহিলা পুরুষের পৃথক হাজতখানা, ১টি সুবিশাল ক্যাফেটরিয়া, রেকর্ড রুম, সেরেস্তাখানা, নাজিরখানা ও একটি মালখানা, নামাজের ঘর, ও একাধিক টয়লেট।
২য় তলায় তৈরি করা হয়েছে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও সহকারী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাস, অফিস কক্ষ, সম্মেলন কক্ষ, রেস্ট রুম, লাইব্রেরি কক্ষ।
এছাড়া ৩য় তলায় ৪ জন জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেটের ৪টি এজলাস ও ৪ টি অফিস কক্ষ।
উল্লেখ্য, প্রকল্পের আওতায় আদালতটি ১০ তলা করার কথা রয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি ৯৩ লাখ ৪২ হাজার টাকা। বর্তমানে ৩ তলার কাজ সম্পূর্ণ হয়েছে। এছাড়া বাকি কাজ অল্প কয়েকদিনের মধ্যে শুরু হবে বলে আদালত সুত্র জানায়।
এ উদ্বোধন উপলক্ষে দুপুর আড়াইটায় জেলা ও দায়রা জজ আদালত চত্তরে এক অনুষ্ঠানের আয়োজন করেছে গণপূর্ত বিভাগ যশোর।
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ্যাড.পিযুষ কান্তি ভট্টাচার্য্য, যশোর ৩ আসনের এম.পি কাজী নাবিল আহম্মেদ, ১ আসনের এমপি শেখ আফিল উদ্দিন, ২ আসনের এমপি এ্যাড.মনিরুল ইসলাম, ৪ আসনের এমপি স্বপন ভট্টাচার্য্য, যশোর-মাগুরা সংরক্ষিত মহিলা আসনের এমপি কামরুল লায়লা জলি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রাণালয়ের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারন সম্পাদক শাহীন চাকলাদার, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুসহ বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোর জেলা ও দায়রা জজ আমিনুল ইসলাম।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj