আপডেট: এপ্রিল ২০, ২০১৭   ||   ||   মোট পঠিত ৬৩ বার

যশোরে দু-দিনব্যাপী ৩৮তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন

যশোরে দু-দিনব্যাপী ৩৮তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন ‘উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি’ এ স্লোগানকে সামনে রেখে সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু কিশোর ও তরুনদের উদ্ভাবনী শক্তি বিকাশে উৎসাহ সৃষ্টির লক্ষ্যে বুধবার যশোর জিলা স্কুলে দু-দিনব্যাপী বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা ও অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়েছে। ৩৮তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়।
বেলুন ও ফেস্টুন উড়িয়ে সদর উপজেলা ও মাধ্যমিক শিক্ষা অফিসের যৌথ উদ্যোগে আয়োজিত এ মেলার উদ্বোধন করেন সরকারি এম.এম.কলেজের অধ্যক্ষ প্রফেসর মিজানুর রহমান। এসময় তিনি মেলায় প্রকল্প উদ্ভাবনকারী শিক্ষার্থীদের বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং তাদের উৎসাহিত করেন। আরও উপস্থিত ছিলেন মেলার সদস্য সচিব যশোর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এএসএম জিল্লুর রশীদ, জিলা স্কুলের প্রধান শিক্ষক গোলাম আজম, বিশিষ্ট সমাজসেবক ও তরুণবিজ্ঞানী - গবেষক এবং এ.আই.বাংলাদেশের নির্বাহী পরিচালক ডা.এস.এম.আব্দুল্লাহ, ক্যান্টনমেন্ট কলেজের পিএইচডি গবেষক প্রভাষক ইসমাত আরা, আব্দুস সামাদ মেমোরিয়াল স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান প্রমুখ।
বিজ্ঞান মেলায় প্রজেক্ট উদ্ভাবনকারীদের জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্রুপ তিনটি ভাগে বিভক্ত করা হয়। স্কুল ও কলেজের শিক্ষার্থী এবং বিভিন্ন বিজ্ঞান ক্লাব এতে অংশ নেয়। জিলা স্কুল ছাড়াও কালেক্টরেট স্কুল, যশোর সরকারি বালিকা বিদ্যালয়, নিউটাউন বাদশাহ্ ফয়সল ইসলামী ইনস্টিটিউট, এমএসটিপি মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, ক্যান্টনমেন্ট কলেজ, ডা.আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, বিসিএমসি কলেজ, যশোর পলিটেকনিক কলেজ, টিটিপি, মুসলীম এইড, উপশহর ডিসেফস্ বিজ্ঞান ক্লাব ছাড়াও মোট ৩০টি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। প্রায় ২শ’ ৫০টির বেশী প্রকল্প মেলায় স্থান পায়।
উল্লেখযোগ্য বিজ্ঞান মেলায় প্রজেক্ট ছিল সুপেয় ও নিরাপদ পানি ফিল্টার যন্ত্র, মাদকদ্রব্য শনাক্তকরণ ডিভাইস, ভূমিকম্প সহনীয় বিল্ডিং, প্রাকৃতিক পরিবেশ বান্ধব এয়ার কন্ডিশন, অগ্নিকান্ডের বিপদ সংকেত, হাইড্রোলিক ব্রীজ প্রকল্প, কন্ট্রোল স্পিড বোটের সাহায্য পানির নীচের বস্তÍুকে উঠানো, স্মার্ট ইরিগেশন সিস্টেম। বিকেল ৫টা পর্যন্ত প্রকল্প প্রদর্শনী চলে। এদিকে আজ বৃহস্পতিবার সকাল ৯টায় বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী, সকাল ১০টায় বিজ্ঞান বিষয়ক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৩টায় জিলা স্কুল অডিটোরিয়ামে বিজ্ঞান প্রজেক্ট, বিজ্ঞান অলিম্পিয়াড ও উপস্থিত বক্তৃতার সমাপনী ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj