আপডেট: এপ্রিল ১০, ২০১৭   ||   ||   মোট পঠিত ৩০ বার

‘তথ্য অধিকার আইন নাগরিকের তথ্য জানার অধিকারকে সুসংহত করেছে’

‘তথ্য অধিকার আইন নাগরিকের তথ্য জানার অধিকারকে সুসংহত করেছে’তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার বলেছেন, তথ্য অধিকার আইন ২০০৯ নাগরিকের তথ্য জানার অধিকারকে সুসংহত করেছে। তাই এ আইনের কার্যকর প্রয়োগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের আন্তরিকতার সাথে কাজ করতে হবে। তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার আইন প্রচার ও প্রসারে সংশ্লিষ্ট সকলকে স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে। শনিবার যশোর সার্কিট হাউজ সভাকক্ষে এমআরডিআইয়ের আয়োজনে ‘অনলাইন প্রশিক্ষণ কোর্স, তথ্য অধিকার আইন ২০০৯ এর পরীক্ষামূলক পরিচালনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
এ সময় তিনি আরো বলেন, সকল সরকারি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ যাতে সহজে এ আইন সর্ম্পকে বিশদ পারেন সে জন্য অনলাইন প্রশিক্ষণ মডিউল তৈরি করা হচ্ছে। যেখানে শেখার পাশাপাশি মূল্যায়ণ ও সনদ প্রাপ্তির সুযোগ আছে।
এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন মন্ত্রি পরিষদ বিভাগের সিনিয়র সহকারি সচিব খন্দকার সাদিয়া আফরিন।
কর্মশালায় যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার পংকজ ঘোষ, কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার শরীফ রায়হান কবীর, শার্শা উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম, অভয়নগরের নির্বাহী অফিসার নাসির উদ্দীন মিয়া,মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার অতুল মন্ডল, চৌগাছার নির্বাহী অফিসার নার্গিস পারভীন, ঝিকরগাছার নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম, বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগম এবং জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা এবং সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ অংশগ্রহণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসাদুল হক, দৈনিক গ্রামের কাগজের প্রকাশক ও সম্পাদক মবিনুল ইসলাম মবিন, বিশ্বব্যাংকের প্রতিনিধি আমানি রেহমান, তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সাকিব আহমেদ, এমআরডিআইয়ের সিনিয়র প্রোগ্রাম অফিসার হামিদুল ইসলাম হিল্লোল, মোহাম্মদ সাহিল, প্রোগ্রাম অফিসার উম্মে হাবিবা,চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দীন এবং ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা মিজানুর রহমান।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj