আপডেট: মার্চ ১২, ২০১৭   ||   ||   মোট পঠিত ৯২ বার

ঝিনাইদহে মরমী কবি পাগলা কানাইয়ের ২০৭তম জন্ম উৎসব সম্পন্ন

সাজ্জাদ আহমেদ, ঝিনাইদহ॥ “জিন্দা দেহে মুরদা বসন, থাকতে কেন পরনা, মন তুমি মরার ভাব জান না, মরার আগে না মরিলে পরে কিছুই হবে না” এমন অসংখ্য গানের স্রষ্টা মরমী কবি পাগলা কানাইয়ের ২০৭ তম জন্মজয়ন্তী সম্পন্ন হয়েছে।
এ উপলক্ষে ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে কবির মাজার প্রাঙ্গণে সমাপনী দিনে সিও এনজিওর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গানের মধ্যে অতিথিদের স্বাগত জানান। কৌতুক অভিনেতা মজিবর ও খুলনা থেকে আগত সিও সংস্থার শিল্পীরা গান পরিবেশন করেন।
শনিবার রাতে কবির মাজার প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাগলা কানাই ইউনিয়নের চেয়ারম্যান ও স্মৃতি সংরক্ষণ সংসদ’র সহ-সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো. রেজাউর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদ এর সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুর রশিদ, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার জসীম উদ্দীন। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন যশোর আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের প্রভাষক ড. তপন গাঙ্গুলী। শুভেচ্ছা বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম জামান। এসময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সিও সংস্থার নির্বাহী পরিচালক সামছুল আলম, সহকারী নির্বাহী পরিচালক তোফাজ্জেল হোসেন, ডাইরেক্টর এ্যাডমিন মিতিয়া পারভীন, শাহনাজ পারভীন, বদরূল আমিন, নাসির উদ্দীন প্রমুখ। আলোচনা অনুষ্ঠান পরিচালনায় করেন পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ সংসদ এর দপ্তর সম্পাদক আশরাফুল আলম। তিনদিনব্যাপি এই অনুষ্ঠানের মধ্যে ছিল কবি রচিত ধুয়াজারী গান পরিবেশন, নাটক ও পালাগান, চিত্রাংকন প্রতিযোগিতা।
লোক-সাধনা ও মরমী সঙ্গীতের এ কবি ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে বাংলা ১২১৬ সালের ২৫ ফাল্গুন জন্মগ্রহণ করেন এবং বাংলা ১২৯৬ সালের ২৮ আষাঢ় মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্রঃ Samajer Katha