আপডেট: জানুয়ারী ২৫, ২০১৭   ||   ||   মোট পঠিত ৭৭ বার

আজ থেকে চাঁদেরহাটে ৩ দিনের নান্দনিক উৎসব

আজ থেকে চাঁদেরহাটে ৩ দিনের নান্দনিক উৎসবশীতের হিমেল পরশে ফুলের রাজধানী গদখালীর ফুলচাষীদের বাহারী ফুলের মৌ মৌ গন্ধে যশোরের যশ খেজুরের রসের গুড় পাটালির পিঠাপুলির আর তার সাথে প্রতিযথশা চিত্রশিল্পীদের রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা চিত্র প্রদর্শনী নিয়ে আজ শুরু হচ্ছে ব্যতিক্রমী নান্দনিক মেলা। চাঁদের হাট যশোরের আয়োজনে জেলা পরিষদ চত্বরে বসছে তিন দিনব্যাপী পুষ্পমেলা, চিত্র প্রদর্শনী ও পিঠাপুলি উৎসব। শৈল্পিক এই উদ্যোগের বর্ণনা ও নিমন্ত্রণে গতকাল চাঁদের হাটের সভাকক্ষে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। কথা মালায় কর্মসূচির উপস্থাপন করেন চাঁদের হাট যশোরের উপদেষ্টা ও পুষ্পমেলা, চিত্র প্রদর্শনী ও পিঠা উৎসব ১৪২৩ উদযাপন কমিটির আহবায়ক এবং দৈনিক গ্রামের কাগজের প্রকাশক ও সম্পাদক মবিনুল ইসলাম মবিন।
সংবাদ সম্মেলনে তিনি জানান, ১৯৮২ সালের ১১ আগস্ট থেকে আজ অবধি যশোরের সাংষ্কৃতিক অঙ্গনে প্রচলিত নানা কর্মসূচির পাশপাশি ব্যতিক্রমী ও অভিনব সব কার্মকান্ড পরিচালনা করে আসছে আমরা সুন্দর হবো এর পথিকৃৎ চাঁদের হাট। ধারাবাহিক সাংষ্কৃতিক কার্যক্রমে যশোরে যে সব সংগঠন অগ্রণী ভূমিকা পালন করে চাঁদের হাট তার অন্যতম। বর্ষবরণের সাথে সাথে বর্ষ বিদায়, বসন্ত, নবান্ন, শরৎ উৎসবের সাথে শীতে এবার যুক্ত হয়েছে নান্দনিক এক কর্মসূচি।
চাঁদের হাটের তিনদিনের জমজমাট আয়োজনের উদ্বোধনী দিনে আজ বিকাল ৫টায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুষ্পমেলা, চিত্র প্রদর্শনী ও পিঠা উৎসবের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ কবীর এবং যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু।
মেলার দ্বিতীয় দিন ২৬ জানুয়ারি সকাল ১০টায় অনুষ্ঠিত হবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের পরিচালনায় ‘ এগ্রো প্রোডাক্ট প্রসেসিং ইন বাংলাদেশ ’ শীর্ষক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার। বিশেষ অতিথি থাকবেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রো প্রোডাক্ট প্রসেসিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. কে এম দেলোয়ার হোসেন এবং দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহবুব আলম লাভলু। সেমিনারে সভাপতিত্ব করবেন যবিপ্রবি’র গবেষণা সেলের উপদেষ্টা ড. সিরাজুল ইসলাম।
পুষ্প মেলা, চিত্র প্রদর্শনী এবং পিঠাপুলি উৎসবে থাকছে ৯টি স্টল। যশোরের গদখালী ফুলচাষী সমিতি এবং স্থানীয় নার্সারীর অংশগ্রহণে ফুলের গন্ধে মৌ মৌ করবে চাঁদের হাটের আঙিনা। ছবি আর ফুল দেখার পাশপাশি কেনা যাবে ফুলের চারাও। সাথে থাকছে শীতের পিঠার হাতছানি। এছাড়া মেলায় প্রতিদিন সন্ধ্যা পৌনে ছয়টা থেকে থাকবে চাঁদের হাটের বন্ধুদের সাংষ্কৃতিক পরিবেশনা। চিত্র প্রদর্শনী পিঠা উৎসব আর পুষ্পমেলায় সুজন শ্রোতা অলি হয়ে আসবেন এমনটাই প্রত্যাশা আয়োজকদের।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চাঁদের হাট যশোরের সহ সভাপতি জাকির হেসেন, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, তারকা সদস্য কবীর উদ্দীন প্রমুখ।

 

তথ্যসূত্রঃ Daily gramerkagoj