আপডেট: জানুয়ারী ১১, ২০১৪   ||   ||   মোট পঠিত ৪২২৮ বার

যশোরে প্রায় দেড় লাখ নতুন ভোটার আইডি কার্ড বিতরণ শুরু প্রণব দাস : যশোরে নতুন জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হয়েছে। যশোরের ৮ উপজেলার ১ লাখ ৪৫ হাজার ৩শ’ ৩৮ জন হাতে পাবেন নতুন জাতীয় পরিচয়পত্র। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১২ সমাপ্ত হওয়ার প্রায় ১বছর পর এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
জেলা নির্বাচন অফিসার তারেক আহমেদ জানান, নতুন জাতীয় পরিচয়পত্র বিতরণের সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১২তে যারা তথ্য সংগ্রহকারী হিসেবে কাজ করেছেন তাদের মাধ্যমেই এ বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, সদর উপজেলায় ৩৪হাজার ৮শ’ ৩৬, মনিরামপুরে ২১হাজার ৯শ’৮১, শার্শায় ২৫হাজার ৪৬, কেশবপুরে ১১ হাজার ৩শ’ ৭০, চৌগাছায় ১১ হাজার ৯শ’ ১, অভয়নগরে ১০হাজার ২শ’৫৬, বাঘারপাড়ায় ৯হাজার ৯শ’ ৭৩ ও ঝিকরগাছায় ১৬হাজার ৫শ’ নতুন জাতীয় পরিচয় পত্র বিতরণ করা হবে।
যশোর সদর উপজেলা নির্বাচন অফিসার মাহফুজুর রহমান জানান, ৮ জানুয়ারি থেকে এ উপজেলায় পৌরসভা, ফতেপুর ইউনিয়ন ও ক্যান্টমেন্ট এলাকা নতুন জাতীয়পত্র বিতরণ শুরু হয়েছে। এ এলাকাগুলিতে তথ্য সংগ্রহকারীরা ২১ জানুয়ারি পর্যন্ত বাড়ি বাড়ি যেয়ে কার্ড বিতরণ করবেন। ৯জানুয়ারি থেকে এ উপজেলার হৈবতপুর, নওয়াপাড়া, উপশহর, চুড়ামনকাটি, দেয়াড়া, চাঁচড়া ও আরবপুর ইউনিয়নে নতুন জাতীয়পত্র বিতরণ শুরু হয়েছে। এ এলাকাগুলোতে তথ্য সংগ্রহকারীরা ২২ জানুয়ারি পর্যন্ত বাড়ি বাড়ি যেয়ে কার্ড বিতরণ করবেন।
এছাড়া আগামী ১২জানুয়ারি থেকে এ উপজেলার লেবুতলা, ইছালী, কাশিমপুর, রামনগর, কচুয়া, নরেন্দ্রপুর ও বসুন্দিয়া ইউনিয়নে নতুন জাতীয়পত্র বিতরণ শুরু হবে। এ এলাকাগুলোতে তথ্য সংগ্রহকারীরা ২৫ জানুয়ারি পর্যন্ত বাড়ি বাড়ি যেয়ে কার্ড বিতরণ করবেন।
তিনি জানান, তথ্য সংগ্রহকারীরা অবশ্যই বাড়ি বাড়ি যেয়ে কার্ড বিতরণ করবেন। যদি বাড়িতে উক্ত ব্যক্তিকে না পাওয়া যায় সে ক্ষেত্রে তথ্য সংগ্রহকারী তার ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে আসবে যাতে কার্ডধারী যোগাযোগ করে তার কার্ড সংগ্রহ করতে পারেন।
তিনি বলেন, জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করার সময় সংশ্লিষ্ট ব্যক্তিকে পূর্বে সরবরাহকৃত রশিদ প্রদর্শন করতে হবে। প্রাপ্তি রশিদ হারিয়ে গেলে সংশ্লিষ্ট উপজেলার নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।
যশোরে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয় ১০ মার্চ আর শেষ হয় ৩ ডিসেম্বর ২০১২। যশোর জেলায় নতুন আইডি কার্ডপ্রাপ্তদের মধ্যে পুরুষ ভোটার ৮৩ হাজার ৭শ’ ৮৭ এবং মহিলা ভোটার ৬১ হাজার ৫শ’ ৫১ জন।

তথ্যসূত্রঃ Gramerkagoj