আপডেট: জানুয়ারী ১৪, ২০১৭   ||   ||   মোট পঠিত ১২৫ বার

সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় যশোরে ৫জনকে শিল্পকলা একাডেমি সম্মাননা

সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় যশোরে ৫জনকে শিল্পকলা একাডেমি সম্মাননাসংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় যশোরের ৫ গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি চতুর্থবারের মত জাতীয় পর্যায়ে সম্মাননা প্রদানের ধারাবাহিকতায় যশোরে এ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন, নাট্যকলায় নজরুল ইসলাম, যন্ত্রসংগীতে (হাওয়াইয়ান গীটার) নিরাপদ দত্ত, কণ্ঠসংগীতে গোপীনাথ দাস, লোকসংস্কৃতিতে রণজিৎ বাওয়ালী ও যাত্রা শিল্পে শোভা পান্ডে।
জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে শুক্রবার বিকেলে ঐতিহাসিক রওশন আলী মঞ্চে আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর। সভাপতির বক্তব্যে তিনি বলেন, শিল্পী ও সংস্কৃতিকর্মীদের এ সম্মননা প্রদান সুস্থ সংস্কৃতি বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, যে সমস্ত শিল্পী ও কলাকুশলী বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও শিল্প-সংস্কৃতিকে সাধনাজ্ঞান করে তা প্রচার প্রসারে কাজ করে যান, তাদের সম্মান জানালে আগামী দিনের শিল্পীরা দায়িত্ব গ্রহণে উৎসাহী হবেন। যা সংস্কৃতি রক্ষা ও বিকাশে ভূমিকা রাখবে।সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় যশোরে ৫জনকে শিল্পকলা একাডেমি সম্মাননা
স্বাগত বক্তব্যে জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এড. মাহমুদ হাসান বুলু বলেন, শিল্পী ও সংস্কৃতিকর্মীদের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ৬৪ জেলার শিল্পকলা একাডেমির মাধ্যমে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রবর্তন বাংলাদেশের শিল্প- সংস্কৃতির ইতিহাসে এক যুগান্তকারী পদক্ষেপ। এ সম্মাননা সকল শিল্পী ও সংস্কৃতি কর্মী সৃজনশীল কর্মে আরো বেশি উৎসাহিত ও অনুপ্রাণিত হবে।
সম্মাননাপ্রাপ্তদের মধ্যে অনুভূতি প্রকাশ করেন, নজরুল ইসলাম, নিরাপদ দত্ত, গোপীনাথ দাস ও রণজিৎ বাওয়ালী।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সুরবিতান, মাইকেল সংগীত একাডেমি, তির্যক, কিংশুক, চাঁদেরহাট, আশাবরী, স্পন্দন, সপ্তসুর, সুরধুনী, পুনশ্চ যশোরের শিল্পীবৃন্দ। নৃত্য পরিবেশন করেন নৃত্যবিতান ও শেকড় যশোরের শিল্পীবৃন্দ।

তথ্যসূত্রঃ Daily gramerkagoj