আপডেট: এপ্রিল ২০, ২০১৫   ||   ||   মোট পঠিত ৫৪৪ বার

আলোড়ন সৃষ্টি করেছে চৌগাছার উদীয়মান শিল্পী শিশিরের একক এলবাম ‘একটি স্বপ্ন’

শাহানুর আলম উজ্জল, চৌগাছা (যশোর) : যশোরের চৌগাছার প্রতিভাবান সংগীত শিল্পী ইসমাইল হোসেন শিশিরের একক এলবাম একটি স্বপ্ন ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। এলবামের প্রতিটি গান জনপ্রিয়তা পেয়েছে।

ইসমাইল হোসেন শিশির চৌগাছা উপজেলার জামিরা গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি চৌগাছা পৌরসদরের পাঁচনামনা গ্রামের থানাপাড়া মহল্লায় বসবাস করছেন। লেখাপড়ার পাশাপাশি ১৯৯৯ সালে চৌগাছা কপোতাক্ষ সাংস্কৃতিক গোষ্ঠি হতে ওস্তাদ রবিউল ইসলামের কাছে সংগীত জগতে তার হাতেখড়ি। পরবর্তীতে ২০০০ সালে যশোর সুরধুনি সংগীত নিকেতন হতে ওস্তাদ অর্দ্ধেন্দু প্রসাদ বন্দ্যোপাধ্যায়ের কাছে শাস্ত্রীয় সংগীত এবং অন্যান্য ওস্তাদের কাছে নজরুল, রবীন্দ্র ও লোক সংগীতের উপর তালিম নেন। বিশেষ করে তিনি ওস্তাদ হাফিজুর রহমানের কাছে পল্লী গীতির ওপর তালিম নিয়ে ২০০৫ সালে বেসরকারি সংগীত বোর্ড ধ্রুব পরিষদের অধীনে লোকসংগীতের উপর প্রথম বিভাগে তৃতীয় স্থান অধিকার করেন। যশোর সরকারি মাইকেল মধুসূদন মহা বিদ্যালয় হতে ইতিহাস বিভাগে স্নাতোকত্তর পাশ করে ২০১০ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে চাকরি জীবন শুরু করেন। এরপর ২০১১ সালে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনে পরিদর্শক হিসেবে যোগদান করেন। বর্তমানে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন, ২২, পুরানা পল্টন, ঢাকা সদর দফতর, প্রশাসন বিভাগে পরিদর্শক পদে কর্মরত আছেন।

ছোট বেলা থেকে সংগীত প্রিয় শিশির ২০০৯ সালে তার প্রথম এ্যালবাম ‘ও সোনা রে’ মুক্তি পাই। সম্প্রতি সিডি চয়েজ হতে তার দ্বিতীয় এলবাম ‘একটা স্বপ্ন’ ভিন্ন আঙ্গিকের বিভিন্ন ধারার গান সম্বলিত এই এলবামটি মুক্তি পেয়েছে। ইতোমধ্যে শিরোনামের গানটি (একটা স্বপ্ন বাই শিশির এন্ড নির্ঝর) ভিডিও করে ইউটিউবে ছাড়া হয়েছে। এখানে অসংখ্য ভিউজ হয়েছে। অডিও গানের এলবামটির মূল শিল্পী হচ্ছেন শিশির এবং তার সাথে সহশিল্পী হিসাবে গান করেছেন বর্তমান সময়ের আলোড়ন সৃষ্টিকারি শিল্পী নির্ঝর, মোহনা এবং ক্লোজাপ ওয়ান তারকা সিঁথি ও কেয়া। এ এলবামটিতে ১০টি গান আছে। শিশির নিজেসহ এর কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন, সাইফুল হোসেন মুকুল, সেলিম, ইসরাইল হোসেন, নিহার আহাম্মেদ, সবুজ সানি ও শিবলী সাদিক। ফোক, ব্যান্ড, আধুনিক ও ক্লাসিক গানগুলোর সূর করেছেন রাজেশ, মুশফিক লিটু, হাজী বাবু, সাইফুল হোসেন মুকুল ও শিল্পী নিজে। সঙ্গীত আয়োজনে মুশফিক লিটু, হাজী বাবু, সোহেল আজীজ ও আজমীর বাবু। তার এলবামের একটা স্বপ্ন চোখের কোণে, আমার সোনা পাখি, হৃদয় জুড়ে তুমি এ গানগুলি এ সময়ে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। উদীয়মান এই শিল্পী সকলের কাছে দোয়া কামনা করেছেন।

তথ্যসূত্রঃ Gramerkagoj