আপডেট: এপ্রিল ১৬, ২০১৬   ||   ||   মোট পঠিত ২১১ বার

তথ্য অধিকার আইন আরও যুগোপযোগী করা দরকার:যশোরে সেমিনারে প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান

তথ্য অধিকার আইন আরও যুগোপযোগী করা দরকারপ্রধান তথ্য কমিশনার অধ্যাপক ডক্টর গোলাম রহমান বলেছেন, তথ্য অধিকার আইন আরও যুগোপযোগী করা দরকার। একইসাথে তথ্য সংরক্ষণ ব্যবস্থাকে আধুনিকায়ন করা প্রয়োজন। বুধবার বিকেলে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সাংবাদিকরাই পারেন তথ্য অধিকার আইন ব্যবহার করে দুর্নীতি-অনিয়ম, অন্যায়, অবহেলা ও বঞ্চনার খবর তুলে আনতে। এ আইন ব্যবহার করে জবাবদিহিতার সংস্কৃতি চালুর ক্ষেত্রে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি। এজন্য সাংবাদিকদের অভিজ্ঞতার সাথে নতুন আইন ও প্রযুক্তির সমন্বয় করে যথার্থ, বিশুদ্ধ, নির্ভুল এবং বস্তুনিষ্ঠ সংবাদ তৈরি ও আগামীর পথে এগিয়ে চলার আহবান জানান তিনি।

মানুষের জন্য ফাউন্ডেশন, প্রেসক্লাব যশোর, জাগ্রত নাগরিক কমিটি (জানাক) ও এমআরডিআইয়ের উদ্যোগে এ সেমিনারে সভাপতিত্ব করেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। বিষয় ভিত্তিক মূল প্রবন্ধ পাঠ করেন এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর। আলোচনা করেন প্রেসক্লাব যশোরে সাবেক সভাপতি একরাম উদ দ্দৌলা, মিজানুর রহমান তোতা ও ফকির শওকত। মুক্ত আলোচনায় অংশ নেন কবি ও সাংবাদিক ফখরে আলম, জানাক যশোরের সভাপতি অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন। এসময় উপস্থিত ছিলেন এমআরডিআইয়ের খুলনা বিভাগীয় সমন্বয়ক দৈনিক গ্রামের কাগজের প্রকাশক ও সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রবীণ সাংবাদিক রুকুন উদ দৌল্লা, শাহাদৎ হোসেন কাবিল, আনোয়ারুল কবীর নান্টু, বোরহান উদ্দিন জাকির, জানাক সদস্য এড. প্রশান্ত দেবনাথ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান।

তথ্যসূত্রঃ Gramerkagoj