আপডেট: মার্চ ৩, ২০১৬   ||   ||   মোট পঠিত ২৯৬ বার

নির্যাতিতা নারী ও শিশুরা অভিযোগ জানাবে ‘অপরাজিতা যশোর’ অ্যাপসের মাধ্যমে

যশোরের নির্যাতিতা নারী ও শিশুরা এখন থেকে ঘরে বসে ‘অপরাজিতা যশোর’ অ্যাপসের মাধ্যমে সরাসরি অভিযোগ দাখিল ও প্রতিকার পাবে। যশোর জেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্ভিস ইনভেশন ফান্ডের আওতায় যশোর জেলার নির্যাতিত নারী ও শিশুদের জন্য আইনি সহায়তা প্রলল্পের মাধ্যমে এ সুবিধা প্রদান করা হবে। যশোর সার্কিট হাউজ সভাকক্ষে বুধবার বিকেলে ‘অপরাজিতা যশোর’ বাস্তবায়নে এক কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর। স্বাগত বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও প্রকল্প পরিচালক সাবিনা ইয়াসমিন জানান, এই প্রকল্পে একটি হট লাইন নাম্বার থাকবে যে নাম্বার দিয়ে যে কেউ ফোন দিয়ে তাদের অভিযোগ জানাতে পারবে। এছাড়া এ প্রকল্পে একটি ওয়েবসাইট ও ‘অপরাজিতা যশোর’ নামে অ্যাপস আছে সেখানে ভুক্তভোগীরা তাদের অভিযোগ জানাতে পারবে। তিনি জানান, এখানে যে অভিযোগগুলো পাওয়া যাবে সে অভিযোগগুলো নির্দিষ্ট প্যানেলের মাধ্যমে প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করা হবে।

কর্মশালায় সহায়তাকারী প্যানেল সদস্য যৌতুক বিষয়ে এড. নাসিমা খাতুন, পারিবারিক বিষয়ে এড. সেতারা খাতুন, এসিড সন্ত্রাস বিষয়ে লাইজু জামান, শিশু বিষয়ে বিষয়ে তন্দ্রা ভট্টাচার্য্য, পাচার বিয়য়ে বিনয় কৃষ্ণ মল্লিক, বাল্য বিবাহ বিষয়ে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পারিবারিক সহিংসতা বিষয়ে প্লান বাংলাদেশের শাহরিয়ার মান্নান এবং নারী ও শিশু নির্যাতন দমন আইন বিষয়ে ব্লাস্ট এর মুক্তিযোদ্ধা এড. সালেহা বেগমকে মোবাইল সেট প্রদান করা হয়।

তথ্যসূত্রঃ Gramerkagoj