আপডেট: জানুয়ারী ১৭, ২০১৬   ||   ||   মোট পঠিত ২৪৬ বার

ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রজেক্ট উপস্থাপন : ‘নিজেই হও নিজের শিক্ষক’

যশোরে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলার গতকাল ছিল শেষ দিন। গত তিনদিন ধরেই প্রকৌশলী নেওয়াজ শরীফের ব্যক্তিগত উদ্যোগে নেয়া স্টলে ফারহানা হক মিমসহ ৮জনের একটি টিম আগতদের লিফলেট দিয়ে বুঝাচ্ছিলেন অনলাইনের মাধ্যমে কিভাবে পরীক্ষা নেয়া ও দেয়া সম্ভব। অনলাইনে পরীক্ষা দিতে কি কি করতে হবে ইত্যাদি। যার কারণে অন্য স্টলের চেয়ে এ ছিল শিক্ষার্থীসহ বিভিন্ন বয়েসী মানুষের ভিড় চোখে পড়ার মত।

অনলাইনে পরীক্ষা পদ্ধতির উদ্ভাবক প্রকৌশলী নেওয়াজ শরীফ বলেন, বিশ্বায়নের এ যুগে বৈশ্বিক শিক্ষা ব্যবস্থার প্রযুক্তি ভিত্তিক অগ্রযাত্রায় মেধা ও মননের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার প্রয়োজন। যার ফলে তিনি চিন্তা করেন অনলাইনে কিভাবে পরীক্ষা নেয়া যায়। ১৩ মাসের গবেষণার সফল এ প্রজেক্টটি। যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে কর্মরত থাকলেও ডিজিটাল উদ্ভাবনী মেলায় নিজের উদ্যোগে তিনি ২টি স্টল নিয়ে আগতদের মাঝে ৮জন সহযোগী নিয়ে তিন দিন ধরে প্রজেক্টটি উপস্থাপন করেন।

http://onlinequizbd.com নামে ওয়েব সাইটটিতে জেএসসি, এসএসসি, এইচএসসি, বিসিএস, শর্টকোর্সের বিভিন্ন প্রশ্ন দেয়া রয়েছে। এতে ঢুকে উত্তর করার সুযোগ রয়েছে।

স্টলের এক সহযোগী ফারহানা হক মিম জানান, নিজেকে লেখাপড়ার মাধ্যমে ঝালাই করতে হলে এই ওয়েব সাইটটিতে ঢুকে নিয়মানুসারে কাজ করলে জেএসসি, এসএসসি, এইচএসসি, বিসিএস, শর্টকোর্সের বিভিন্ন প্রশ্ন ও উত্তর পাওয়া যাবে। কত গুলো প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়া হল তাও ডেক্সটপে দেখা যাবে।

এ পদ্ধতিতে স¤প্রতি টিটিসিতে ১শ’২০ জন শিক্ষার্থীর মধ্যে এ মাধ্যমে একটি পরীক্ষা নেয়া হয়। যার উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর। প্রকৌশলী নেওয়াজ শরীফ বলেন, যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) পারভেজ হাসান তাকে অনেক উৎসাহ দিয়েছেন।

উল্লেখ্য, মেলায় বিষয় ভিত্তিক প্যাভিলিয়নের মাধ্যমে বিভিন্ন ডিজিটাল উদ্ভাবনী কার্যাক্রম প্রদর্শিত হয়। ১ নম্বর প্যাভিলিয়নে সরকারি প্রতিষ্ঠানের ই-সেবা সমূহ, ২ নম্বর প্যাভিলিয়নে শিক্ষা, ৩ নম্বর প্যাভিলিয়নে ই-কর্মাস ও ৪ নম্বর প্যাভিলিয়নে তরুণ উদ্ভাবকদের প্রদর্শনী প্রদর্শিত হয়।

তথ্যসূত্রঃ Gramerkagoj