আপডেট: ফেব্রুয়ারী ২০, ২০১৪   ||   ||   মোট পঠিত ৩৩৬ বার

এবার চশমা দিয়ে ধরা পড়বে ক্যানসার

চশমা চোখে দিলেই দেখা মিলবে ক্যানসার কোষের। কথাটা শুনে আকাশ থেকে পড়লনে তো? আষাঢ়ে গপ্পের মতো শোনালেও বিজ্ঞানীরা আবিষ্কার করছেন এমনই এক চশমা।

গবেষকেরা জানিয়েছেন, ক্যানসার কোষ খুঁজে বের করা সাধারণত খুব ক িন কাজ। হাই পাওয়ারের ম্যাগনিফিকেশন দিয়েও মাঝে মাঝে এগুলিকে খুঁজে বের করা দুঃসাধ্য হয়ে ও ে। কিন্তু বিজ্ঞানীরা জানালেন, ক্যানসার সার্জানরা এই চশমা চোখে দিলেই ক্যানসার কোষ আলাদা করে দেখতে পারবেন। এই চশমার দ্বারা ক্যানসার কোষগুলিকে নীল রঙের দেখতে লাগবে ফলে তারা সহজেই এগুলিকে চিহ্নিত করতে পারবেন।

এই বিশেষ ধরনের চশমাটি মূলত ক্যানসার সার্জেনদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এতে তারা খুব সহজেই সাধারণ কোষের থেকে ক্যানসার কোষগুলিকে আলাদা করতে পারবেন যাতে অস্ত্রোপচারের সময় শরীরে একটিও টিউমার কোষ থেকে না যায়।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অস্ত্রোপচার সহযোগী অধ্যাপক এবং ব্রেস্ট সার্জন জুলি মারগেন্থলার জানিয়েছেন, তারা আপাতত এই আবিষ্কারের প্রথম পর্যায়ে রয়েছেন। এই চশমাটির আরও উন্নতিকরণ এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা এখনও বাকি রয়েছে। কিন্তু রোগীদের উপকারিতার ফলেই তারা এ বিষয়ে উৎসাহিত হয়েছেন বলেই জানালেন জুলি।

গবেষকেরা জানিয়েছেন, এ বিষয়ে চিকিৎসদের সতর্কতা একান্ত প্রয়োজন। কারণ অনেক ক্ষেত্রে টিউমার বা আশ পাশের কোষ ক্যানসার কোষের অন্তর্গত নাও হতে পারে। এই চশমা অতিরিক্ত অস্ত্রোপচারের ঝুঁকি কমায় সঙ্গে রোগীর মানসিক অবসাদও কমিয়ে দেয়।

জুলি জানিয়েছেন, ব্রেস্ট ক্যানসারের আক্রান্ত রোগীদের অনেক ক্ষেত্রেই দ্বিতীয়বার অস্ত্রোপচারের সম্মুখীন হতে হয়, কারণ এতদিন প্রযুক্তি ততটা উন্নত ছিল না ফলে ক্যানসার কোষ শরীরে থেকেই যেত৷ নতুন এই আবিষ্কারের ফলে রোগীদের যে আর দ্বিতীয় অস্ত্রোপচার করাতে হবে না সে বিষয়েই আশাবাদী তিনি।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের রেডিওলজি অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সামিয়্যুল অ্যাচিলেফুর তত্ত্বাবধানে বিজ্ঞানীদের একটি দল নতুন এই চশমাটি আবিষ্কার করেছে। তারা জানিয়েছেন এক মিলিমিটার দৈঘ্যের ক্যানসার টিউমারও এই চশমার মাধ্যমে ধরা পড়বে।

সম্প্রতি এই গবেষণাটি বায়োমেজিক্যাল অপটিকস্ এর একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

তথ্যসূত্রঃ কলকাতা ২৪