আপডেট: আগস্ট ১৬, ২০১৪   ||   ||   মোট পঠিত ২২৬ বার

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন-প্রক্রিয়া ১৪ আগস্ট দুপুর ২টা থেকে শুরু হয়েছে। প্রার্থীরা ৩১ আগস্ট দুপুর ২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। আগামী ৫ সেপ্টেম্বর গ-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হবে।

উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বৃহস্পতিবার কেন্দ্রীয় ভর্তি অফিস কক্ষে সংবাদ সম্মেলনের এ তথ্য জানান। ভিসি জানান, এবারের পরীক্ষায় সব ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দীক বলেন, ক্যালকুলেটরসহ সব ধরনের ইলেট্রনিক ডিভাইস পরীক্ষার হলে নিষিদ্ধ। এমন কি ক্যালকুলেটরে সমাধান করতে হয় এমন কোনো প্রশ্নও রাখা হবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, খ-ইউনিটের ১৯ সেপ্টেম্বর, ঘ-ইউনিটের ২৬ সেপ্টেম্বর এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা: ২০১৩ ও ২০১৪ সালের উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ক- ইউনিটের অধীনে ভর্তি-ইচ্ছুকদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮.০, খ-ইউনিটে ৭.০; গ-ইউনিটে ৭.৫ ও চ-ইউনিটে ৬.৫ থাকতে হবে। এছাড়া বিভাগ পরিবর্তনের জন্য ঘ-ইউনিটের অধীনে ভর্তি-ইচ্ছুকদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএর যোগফল মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.০, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০, ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫ থাকতে হবে। ঘ-ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্টে ন্যূনতম ৬.০ থাকতে হবে এবং কোনো বিষয়েই লেটার গ্রেড ‘সি’ (গ্রেড পয়েন্ট-৩)-এর নিচে গ্রহণযোগ্য হবে না। জিসিই লেভেল ও ক্যামব্রিজ প্রার্থীদের ‘ও’ লেভেল পরীক্ষায় পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় ন্যুনতম দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলের মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড প্রাপ্ত হতে হবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে মোট ৫টি ইউনিটের অধীনে ৬ হাজার ৫শ ৮২টি আসন রয়েছে।

তথ্যসূত্রঃ