আপডেট: নভেম্বর ১৪, ২০১৬   ||   ||   মোট পঠিত ১০০ বার

২০ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী : যশোর জেলায় পরীক্ষার্থী ৫৩ হাজার ৬৫জন

স্বপ্না দেবনাথ : যশোর জেলায় পরীক্ষার্থী ৫৩ হাজার ৬৫জনআগামী ২০ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর যশোরে মোট ৫৩ হাজার ৬৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ইবতেদায়ী পরীক্ষার্থী মোট ৬ হাজার ৫শ’১৫ জন।

যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০১৬ সালে জেলার আট উপজেলার ১ হাজার ৬শ’৭১ টি বিদ্যালয় থেকে মোট ৪৬ হাজার ৫শ’৫০ শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছেলে ২২ হাজার ১শ’১৮ এবং মেয়ে ২৪ হাজার ৪শ’৩২ জন। অন্যদিকে ইবতেদায়িতে ৩শ’৪৪ প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ১শ’৩৭ জন বালক এবং ৩ হাজার ৩শ’৭৮ জন বালিকা পরীক্ষায় বসবে। জেলার সর্বমোট ১শ’ ৪১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে অভয়নগরে ১২ টি, কেশবপুরে ১৯টি, চৌগাছায় ১৯টি, ঝিকরগাছায় ১৩ টি, বাঘারপাড়ায় ১৭ টি, মনিরামপুরে ২৩ টি, শার্শায় ১৩টি, এবং সদরে ২৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী আগামী ২০ নভেম্বর রোববার প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথম দিন অনুষ্ঠিত হবে ইংরেজী পরীক্ষা। সকাল ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট পরীক্ষার সময় পাবে।

এ বিষয়ে জেলা প্রাথসিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী জানান, ইতিমধ্যে প্রাথমিক স্তরের এ পাবলিক পরীক্ষা সুস্থ ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। জেলা, উপজেলা ও থানা পর্যায়ে ইউএনওদের পরীক্ষা কমিটির সভাপতি করে পরীক্ষা গ্রহণের জন্য পরীক্ষা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। তিনি আরো জানান, সকল পরীক্ষা কেন্দ্রের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এবং অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্টদের যথাযথ নির্দেশনাও প্রদান করা হয়েছে।

তথ্যসূত্রঃ Gramerkagoj