আপডেট: নভেম্বর ২, ২০১৬   ||   ||   মোট পঠিত ১৫৩ বার

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু : শোর বোর্ডে প্রথম দিনে অনুপস্থিত ৪ হাজার ৮শ’ ৪৬ জন

প্রণব দাস : যশোর বোর্ডে প্রথম দিনে অনুপস্থিত ৪ হাজার ৮শ’ ৪৬ জনসারাদেশের মত যশোর বোর্ডেও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় জেএসসির শিক্ষার্থীদের বাংলা প্রথম পত্র ও জেডিসি শিক্ষার্থীদের কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের মধ্য দিয়ে পরীক্ষা শুরু হয়। প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু ও সম্পন্ন হলেও যশোর বোর্ডের ১০জেলায় ২শ’ ৫৩ টি কেন্দ্রে মোট ৪ হাজার ৮শ’ ৪৬ জন জেএসসি পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। যশোর বোর্ডে প্রথম দিনে অনুপস্থিত ৪ হাজার ৮শ’ ৪৬ জন

এরমধ্যে যশোর জেলায় সবচেয়ে বেশি ৭শ’ ৮৬ জন, এরপর যথাক্রমে সাতক্ষীরায় ৭শ’১৫, খুলনায় ৬শ’৭২, কুষ্টিয়ায় ৬শ’৫২, ঝিনাইদহে ৫শ’৬৬, বাগেরহাটে ৪শ’১৩, চুয়াডাঙ্গায় ৩শ’ ৬৪, মাগুরায় ২শ’৫০, নড়াইল জেলায় ২শ’৩১ ও মেহেরপুরে ১শ’ ৯৭, জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানিয়েছেন, যশোর বোর্ডের আওতায় ১০ জেলায় ২হাজার ৮শ’ ২৫টি বিদ্যালয়ের ২শ’ ৫৩টি কেন্দ্রে নিয়মিত শিক্ষার্থী হিসেবে ১লাখ ১৩ হাজার ৮শ’ ৪৯ জন ছাত্রী ও ১লাখ ৪ হাজার ৮শ’ ৫ জন ছাত্রসহ মোট ২ লাখ ১১ হাজার ৭শ’ ৫০ পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করে। আর অনিয়মিত পরীক্ষার্থী নিবন্ধন করে ৬ হাজার ৯শ’ ৫৪ জন। প্রথমদিনে এরমধ্যে বাংলা ১ম পত্রে পরীক্ষায় উপস্থিত ছিল ২ লাখ ৯ হাজার ৭৮ জন।

এদিকে পরীক্ষা শুরুর আগে বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের উদ্বিগ দেখা গেছে। তবে তারা পরীক্ষা কেন্দ্রের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের নির্দিষ্ট পরীক্ষা কক্ষ খুঁজে পেতে বিড়ম্বনায় পড়ে বলে অভিযোগ করেছে।

প্রসঙ্গত, আজ বুধবার জেএসসি শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র ও জেডিসি শিক্ষার্থীদের আকাইদ ও ফিকাহ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তথ্যসূত্রঃ Gramerkagoj