আপডেট: অক্টোবর ৩১, ২০১৬   ||   ||   মোট পঠিত ৬১ বার

আগামীকাল থেকে শুরু হচ্ছে জেএসসি পরীক্ষা যশোর শিক্ষাবোর্ড থেকে অংশ নেবে ২ লাখ ১৮ হাজার ৭০৪ শিক্ষ

রুহুল আমিন : আগামীকাল থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। এ বছর যশোর শিক্ষাবোর্ড থেকে ২ লাখ ১৮ হাজার ৭০৪ শিক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর ২০১৬ সালের তুলনায় ৩ হাজার ৮৪৪ শিক্ষার্থী বেড়েছে। গত বছর পরীক্ষার্থী ছিল ২ লাখ ১৮ হাজার ৮৬০ শিক্ষার্থী।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, এসএসসি ও জেএসসির সৃজনশীল প্রশ্ন কাঠামো ও সময়ে পরিবর্তন আনা হয়েছে। তবে আগামী বছর থেকে কার্যকর হবে। এ বছর পূর্বের প্রশ্ন কাঠামোতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য শিক্ষাবোর্ডের ২৫৩টি পরীক্ষা কেন্দ্র যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বোর্ডের ২ হাজার ৮২৫ টি স্কুলের ২ লাখ ১৮ হাজার ৭০৪ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছে ১ লাখ ৪ হাজার ৮৫৫ জন ও ছাত্রী রয়েছে ১ লাখ ১৩ হাজার ৮৪৯ জন। তার মধ্যে নিয়মিত শিক্ষার্থী রয়েছে ২ লাখ ১১ হাজার ৭৫০ জন ও অনিয়মিত শিক্ষার্থী রয়েছে ৬ হাজার ৯৫৪ জন। এছাড়া খুলনা জেলায় ৪৮ পরীক্ষা কেন্দ্র অংশ নিচ্ছে ৩৩ হাজার ৮৯ শিক্ষার্থী। তার মধ্যে ছাত্র রয়েছে ১৬ হাজার ৯২ জন, ছাত্রী রয়েছে ১৬ হাজার ৯৯৭ জন।

বাগেরহাট জেলায় ২৩ পরীক্ষা কেন্দ্রে অংশ নিচ্ছে ১৮ হাজার ৬৭৯ পরীক্ষার্থী। তার মধ্যে ছাত্র রয়েছে ৮ হাজার ৬৫০ জন, ছাত্রী রয়েছে ১০ হাজার ২৯ জন। সাতক্ষীরা জেলায় ২৩ পরীক্ষা কেন্দ্রে ২৪ হাজার ৬৫৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। ছাত্র রয়েছে ১১ হাজার ৮৩০ জন, ছাত্রী রয়েছে ১২ হাজার ৮৩০ জন। কুষ্টিয়া জেলায় ২৬ পরীক্ষা কেন্দ্রে ২৮ হাজার ৪৫৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ছাত্র রয়েছে ১৩ হাজার ৬৬৬ জন, ছাত্রী রয়েছে ১৪ হাজার ৭৮৭ জন। চুয়াডাঙ্গা জেলায় ১৬ পরীক্ষা কেন্দ্রে অংশ নিচ্ছে ১৫ হাজার ২০১ শিক্ষার্থী। তার মধ্যে ছাত্র ৭ হাজার ১৫৭ জন ও ছাত্রী রয়েছে ৮ হাজার ৪৪ জন। মেহেরপুর জেলায় ৯ পরীক্ষা কেন্দ্রে ৯ হাজার ৯২৫ শিক্ষার্থী অংশ নিচ্ছে। ছাত্র রয়েছে ৪ হাজার ৭৯৪ জন ও ছাত্রী রয়েছে ৫ হাজার ১৩১ জন। যশোর জেলায় ৪৭ পরীক্ষা কেন্দ্রে ৩৬ হাজার ৭৯৯ শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ছাত্র রয়েছে ১৭ হাজার ৬০১ জন, ছাত্রী রয়েছে ১৯ হাজার ১৯৮ জন। নড়াইল জেলায় ১৪ পরীক্ষা কেন্দ্রে ১০ হাজার ৮৬০ শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ছাত্র রয়েছে ৫ হাজার ৩৪৩ জন, ছাত্রী রয়েছে ৫ হাজার ৫১৭ জন। ঝিনাইদহ জেলায় ৩১ পরীক্ষা কেন্দ্রে ২৫ হাজার ৮৫২ শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ছাত্র রয়েছে ১২ হাজার ৩৮৪ জন, ছাত্রী রয়েছে ১৩ হাজার ৪৬৫ জন। মাগুরা জেলায় ১৬ পরীক্ষা কেন্দ্র ১৫ হাজার ১৯৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ছাত্র রয়েছে ৭ হাজার ৩৩৫ জন, ছাত্রী রয়েছে ৭ হাজার ৮৫৮ জন।

তথ্যসূত্রঃ Samajer Katha