আপডেট: আগস্ট ৯, ২০১৬   ||   ||   মোট পঠিত ১৫৯ বার

যশোর বোর্ডের প্রশ্নব্যাংকের প্রশ্নে ৬০০ স্কুলে হবে এসএসসি’র নির্বাচনী পরীক্ষা

যশোর শিক্ষাবোর্ডের তৈরিকৃত প্রশ্নব্যাংকের সৃজনশীল প্রশ্নে এ বছর ৬০০ স্কুলে এসএসসি পরীক্ষার নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১৬ অক্টোবর থেকে এ নির্বাচনী পরীক্ষা শুরু হবে। সুন্দরভাবে এ পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে প্রশ্নব্যাংকের প্রশ্ন আপলোড, ডাউনলোড ও প্রশ্ন পরিশোধনের উপর গতকাল শিক্ষাবোর্ডে মাস্টার ট্রেইনার শিক্ষকদের একদিন ব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষা বোর্ড সূত্র মতে, মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় দেশে নতুন ধারণা সৃষ্টি করতে যাচ্ছে যশোর শিক্ষা বোর্ড। ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক, অর্ধবার্ষিক, প্রাক ও নির্বাচনী পরীক্ষার প্রশ্ন প্রণয়নে শিক্ষা বোর্ড তৈরি করতে যাচ্ছে প্রশ্নব্যাংক। এর ফলে প্রশ্নপত্র ফাঁস রোধ, মানসম্মত সৃজনশীল প্রশ্ন প্রণয়ন ও পরিশোধনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি এবং শিক্ষাকে তথ্য প্রযুক্তির মাধ্যমে গড়ে তোলা সম্ভব হবে। শিক্ষা সচিব (সম্প্রতি অবসরপ্রাপ্ত) নজরুল ইসলাম খানের পরামর্শে প্রথম পর্যায়ে যশোর শিক্ষা বোর্ডে তৈরি হচ্ছে প্রশ্ন ব্যাংক। বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের অভ্যন্তরীণ অর্ধবার্ষিক, বার্ষিক, প্রাক ও নির্বাচনী পরীক্ষার জন্য পাসওয়ার্ড ব্যবহার করে প্রশ্ন ব্যাংক হতে স্বয়ংক্রিয়ভাবে প্রশ্নপত্র সংগ্রহ করবেন। কোনো প্রতিষ্ঠান কতটা প্রশ্ন ডাউনলোড করেছে সেটা সময় ও তারিখ অনুযায়ী একটি নির্দিষ্ট সার্ভারে রেকর্ড থাকবে। এ জন্য শিক্ষকদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করা হচ্ছে। তাদের ইংরেজী ১ম পত্র, সাধারণ গণিত, ভূগোল ও পরিবেশ, সাধারণ বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ফিন্যান্স ও ব্যাংকিং, তথ্য প্রযুক্তিসহ ৮টি বিষয়ের উপর প্রশিক্ষিত করা হচ্ছে। প্রতিটি বিষয়ে ১২ জন করে গতকাল মোট ৯৬ জন কর্মশালা থেকে প্রশ্নব্যাংকের উপর প্রশিক্ষণ নিয়েছেন। কর্মশালা মাস্টার ট্রইনার শিক্ষকদের প্রশ্নব্যাংকের পিন নম্বর, প্রশ্নের ধরণ, প্রশ্নের কাঠামো, প্রশ্ন বাছাই, প্রশ্ন পরিশোধন, প্রশ্ন নির্বাচন, প্রশ্ন ডাউনলোড, প্রশ্ন আপলোড প্রভৃতি সর্ম্পকে প্রশিক্ষণ দেওয়া হয়। তারা পরবর্তীতে অন্য শিক্ষকদের প্রশিক্ষণ দেবে।

গতকাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্রের সভাপতিত্বে দিনব্যাপি কর্মশালায় বক্তব্য রাখেন বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. আহসান হাবিব, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সৈয়দ রকিবুল ইসলাম, প্রকৌশলী জাকির হোসেন, কামাল হোসেন, হিসাব অফিসার ইমদাদুল হক প্রমুখ।

তথ্যসূত্রঃ Samajer Katha