আপডেট: মে ১৬, ২০১৬   ||   ||   মোট পঠিত ২২০ বার

স্কুল বিজ্ঞান বিতর্কে যশোর সরকারি বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন

দৈনিক সমকাল ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগে শনিবার যশোরে অনুষ্ঠিত হয় বিএফএফ-সমকাল ৪র্থ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতার খুলনা আঞ্চলিক পর্ব। ‘তর্কে বিতর্কে, বিজ্ঞানের সাথে’ এই শ্লোগানকে সামনে রেখে সকালে যশোর সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন debateযশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আবু হেনা মো. মাহবুব উল মওলা চৌধুরী।

সমকাল সুহৃদ সমাবেশের উপদেষ্টা লেখক এমআর খায়রুল উমামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফরিদুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমকালের স্টাফ রিপোর্টার এসএম তৌহিদুর রহমান, সভাপতি অ্যাডভোকেট আমিনুর রহমান হিরু, সিনিয়র শিক্ষক আহসান হাবিব পারভেজ।

প্রধান অতিথির বক্তৃতায় যশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আবু হেনা মো. মাহবুব উল মওলা চৌধুরী বলেন, বিজ্ঞানের অগ্রসরতার উপর নির্ভর করে দেশ-জাতির অগ্রগতি। সেকারণে নতুন প্রজন্মকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। বিজ্ঞানের সদ্ব্যবহারে তাদের উৎসাহিত ও অপব্যবহারে নিরুৎসাহিত করতে হবে।

দিনব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নেয় জেলা পর্যায়ে শিরোপা জয়ী খুলনা অঞ্চলের ৮টি জেলার শিক্ষা প্রতিষ্ঠান। এরমধ্যে নিজেদের শ্রেষ্ঠ প্রমাণ করে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন ও মাগুরা সরকারি বালিকা বিদ্যালয় রানারআপ হয়। সেরা বিতার্কিক নির্বাচিত হন বিজিত দলের দলনেতা মাবিয়া সুলতানা রিয়া। বিজয়ী দলের বিতার্কিকরা হলেন মারিয়া আশরাফী, সোহানা আফসানা প্রমি ও ফারজানা আফরোজ। রানারআপ দলে ছিলেন তামীমা আসনিম, কানিজ ফাতেমা ও মাবিয়া সুলতানা রিয়া।

অংশগ্রহণকারী অন্য দলগুলো হচ্ছে খুলনা সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কুষ্টিয়া জিলা স্কুল, মেহেরপুর গাংনী জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা ভি. জে. সরকারি উচ্চ বিদ্যালয় ।

প্রতিযোগিতা শেষে বিকালে বিচারক-অতিথিরা চ্যাম্পিয়ন ও রানারআপ দলের মাঝে ক্রেস্ট ও বই বিতরণ করেন।

তথ্যসূত্রঃ Daily Spandan