আপডেট: ডিসেম্বর ২, ২০১৫   ||   ||   মোট পঠিত ২৩৭ বার

যশোরে পাঁচ মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি আবেদন শুরু, চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত

কলেজ-বিশ্ববিদ্যালয়ের মত যশোরের পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ে ২০১৬ শিক্ষবর্ষের জন্য শুরু হয়েছে অনলাইন ভর্তি কার্যক্রম। সোমবার দিবাগত রাত ১২টা এক মিনিট থেকে এই কার্যক্রম শুরু হয়। চলবে আগামী ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সারাদেশের মত যশোর জিলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দাউদ পাবলিক মাধ্যমিক বিদ্যালয়, বিএএফ শাহীন স্কুল এন্ড কলেজ, যশোর শিক্ষ বোর্ড মডেল স্কুল এন্ড কলেজে এই প্রথমবারের মত মাধ্যমিক ভর্তি আবেদন অনলাইনের মাধ্যমে পুরণ করছে। টেলিটকে ১৫০ টাকার বিনিময়ে অনলাইনে ফরম পূরণ করতে পারবে শিক্ষার্থীর ও অভিভাবকরা। তবে শুধুমাত্র ইউজার আইডি প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে অর্থ্যাৎ ১৫ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে আবেদন ফি জমা দিতে পারবেন।

সূত্র মতে, আবেদন গ্রহণ শেষে যশোর জিলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তৃতীয়, ৬ষ্ঠ ও ৯ম শ্রেণি লিখিত পরীক্ষা আগামী ১৯ ডিসেম্বর স্ব-স্ব স্কুলে অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ৩য় শ্রেণি এবং ১১টা থেকে ১টা পর্যন্ত ৬য় শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৯ম শ্রেণিতে ২০১৫ এর জেএসসি পরীক্ষা ফলাফল অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে। ৩য় শ্রেণীর ভর্তি পরীক্ষায় বাংলায় ১৫, ইংরেজিতে ১৫, এবং গণিতে ২০ সর্বমোট ৫০ নম্বরের লিখিত পরীক্ষ অনুষ্ঠিত হবে। এদিকে, ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে ১শ নম্বরের। এরমধ্যে বাংলায় ৩০, ইংরেজিতে ৩০ এবং গনিতে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। ভর্তি পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট স্কুলের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও দাউদ পাবলিক মাধ্যমিক বিদ্যালয়, বিএএফ শাহীন স্কুল এন্ড কলেজ, যশোর শিক্ষ বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অনুষ্ঠিত হবে। তবে মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি নীতিমালা অনুসারে ক্যাচমেন্ট এরিয়া অনুযায়ী শিক্ষার্থীরা ৪০ শতাংশ এলাকা কোটার সুবিধা পাবে।

তথ্যসূত্রঃ Samajer Katha