আপডেট: জানুয়ারী ২০, ২০১৫   ||   ||   মোট পঠিত ২৪৮ বার

বাংলা বানান ও উচ্চারণ প্রতিযোগিতা চালু হবে : শিক্ষাসচিব এন আই খান

তালুকদার আল আমিন : | বাংলা বানান ও উচ্চারণ প্রতিযোগিতা চালু হবে : শিক্ষাসচিব এন আই খান তালুকদার আল আমিন : আমাদের মাতৃভাষা বাংলা হলেও অনেকেই শুদ্ধ বানান ও উচ্চারণ করতে পারি না, তাই এ সমস্যা থেকে উত্তরণের জন্য স্কুলজীবন থেকেই চেষ্টা

শুরু করতে হবে। এ উদ্দেশ্যেই স্কুলে স্কুলে চালু করা হবে বাংলা বানান ও উচ্চারণ প্রতিযোগিতা। পৃথিবীর অনেক উন্নত দেশে যুগ যুগ ধরে চালু রয়েছে স্পেলিং বি প্রতিযোগিতা। সম্প্রতি বাংলাদেশেও ইংরেজি ভাষার জন্য স্পেলিং বি প্রতিযোগিতা চালু হয়েছে। এর সুফল পাচ্ছেন শিক্ষার্থীরা। শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন সংবাদমাধ্যম দৈনিক শিক্ষাডটকমের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান (এন আই খান) তার এ পরিকল্পনার কথা জানান।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তথ্যযোগাযোগপ্রযুক্তি বিশারদ এন আই খান বলেন, বর্তমানে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত কম্যুনিকেটিভ ইংরেজি চালু রয়েছে। এ পদ্ধতিতে ইংরেজি পড়া, বলা, লেখা ও শোনা -- এ চারটি ধাপই শিক্ষার্থীদেরকে শেখানো ও পরীক্ষা নেওয়ার বিধান রয়েছে। কিন্তু শুধু লিখিত পরীক্ষা হয়। যে কারণে ইংরেজি বলা ও শোনার দক্ষতা অর্জন ছাড়াই শিক্ষার্থীরা স্কুল জীবন শেষ করেন। এটা বন্ধ করতে স্পোকেন ইংরেজি ও মাদ্রাসার জন্য এ্যারাবিক বাধ্যতামূলক করা হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশের অন্যতম রুপকার ও এটুআই-এর জাতীয় প্রকল্প পরিচালক এন আই খান মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল কন্টেন্ট, মাধ্যমিকে বিনামূল্যে বই বিতরণ, প্রাথমিকে সবগুলো নতুন বই দেওয়া, ইমেইলের মাধ্যমে পাবলিক পরীক্ষার ফলাফল বোর্ড থেকে স্কুলে স্কুলে পাঠানো, ইউনিয়ন তথ্য কেন্দ্র স্থাপন, শিক্ষক বাতায়নসহ শিক্ষাখাতে ডজন ডজন নতুন বিষয় চালু করেছেন।

তথ্যসূত্রঃ dainikshiksha