ঝিনাইদহ
মানচিত্র ঝিনাইদহ জেলা
ঝিনাইদহ জেলা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। দক্ষিন বঙ্গের প্রবেশদ্বার ঝিনাইদহ। এর আয়তন ১৯৬৪.৭৭ (বর্গকিলোমিটার) ৭৫৮.০০ (বর্গমাইল)। এই জেলার উত্তরে কুষ্টিয়া জেলা, দক্ষিণে যশোর ও ভারতের পশ্চিমবঙ্গের ২৪ পরগণা, এবং পশ্চিমে পশ্চিম বঙ্গের ২৪ পরগণা ও বাংলাদেশের চুয়াড়াঙ্গা জেলা অবস্থিত। এই জেলার ভৌগোলিক বিস্তৃতি ২৩°.১৫' উত্তর অক্ষাংশ থেকে ২৩°.৪৫' উত্তর অক্ষাংশ পর্যন্ত এবং ৮৮°.৪৫' পূর্ব দ্রাঘিমা হতে ৮৯°.১৫' পূর্ব দ্রাঘিমা পর্যন্ত। এ অঞ্চলের জলবায়ু উষ্ণ প্রকৃতির ও সমভাবাপন্ন। বার্ষিক গড় তাপমাত্রা ২২°.২৪' সেলসিয়াস এবং বার্ষিক বৃষ্টিপাত ১৫২.১৯০ সেমি।

নদ-নদী

নদ-নদী

সাতটি নদ-নদী প্রবাহিত হয়েছে এ জেলার মধ্য দিয়ে এগুলো হচ্ছে : বেগবতী, ইছামতী, কোদলা, কপোতাক্ষ নদ, নবগঙ্গা, চিত্রা ও কুমার নদী।
এছাড়াও বাঁওড় উল্লেখযোগ্য বাওড় গুলি হচ্ছে: করাতিপাড়া বাওড়, সাগান্না বাওড়, সরজাদ বাওড়, সাঁকো বাওড়, বারফা বাওড়,বলুহর বাওড়, জয়দিয়া বাওড়, জগদীশপুর বাওড়, কুশনা বাওড়, নস্তী বাওড়, সস্তা বাওড়, পোড়াপাড়া বাওড়, কাঠ গড়া বাওড়, ফতেপুর বাওড়, ছলেমানপুর বাওড়, বাঘাডাঙ্গা বাওড়, চাপাতলা বাওড়, চাঁদপুর বাওড়, কাপাসাটিয়া বাওড়, নারায়নকান্দি কায়েতপাড়া বাওড়, সোনাতনপুর ভূইয়াপাড়া বাওড়, নিত্যানন্দপুর বাওড়।
উল্লেখযোগ্য বিলগুলি হচ্ছে: কাজলী বিল, খুর্শি বিল,করাতিপাড়া বিল, পারলাট বিল, চন্ডি বিল, কুসাইখালীর বিল, জলোর বিল,দোবিলা আজমপুর বিল, উকড়ি বিল, রুইমারি বিল, সেজিয়া বিল, ভড়ভড়ে বিল, দূর্গাপুর বিল, জলুলী বির, সন্ধ্যা বিল, ভেদড়া বিল, নলপাতুয়া বিল, ভোগের দাড়ী বিল, মানিকদিহি বিল,তারানীবাঁশ বিল, দ্বারিয়াপুর বিল, জেলেপোতা লক্ষী বিল, খড়িআটি লক্ষী বিল।
উল্লেখযোগ্য খাল গুলি: পুটি মারী খাল, সোনালী খাল, করোতোয়া নদী (বদ্ধ), বামনগাছা খাল ১ ও ২,

৯টি বাঁওড় রয়েছে: বলুহর, মর্জাদ, সর্জাদ, মাজদীয়া, ও বারফার বাঁওড়।উল্লেখযোগ্য খাল: পুটমারি, সোনালীডাঙ্গা, ডাকুয়ার ও তত্তিপুর খাল। উল্লেখযোগ্য বিল: কন্যাদহ, কাজলি, শিকির, পাতার, রুইমারি, আজমপুর দোবিলা, উড়কি ও উত্তর বিল।

জনসংখ্যা:
মোট লোকসংখ্যা : ১৭,৭১,৩০৪জন, পুরুষ : ৮,৮৬,৪০২ জন, মহিলা : ৮,৮৪,৯০২ জন। এই জেলার শিক্ষার হার: গড় – ৪৮.৪ %, পুরুষ – ৫০.৫% , মহিলা – ৪৬.৩% ।

প্রশাসনিক এলাকাসমূহ

প্রশাসনিক দিক দিয়ে এই জেলাকে ছয়টি উপজেলা/থানায় ভাগ করা হয়েছে।ইউনিয়ন: ৬৭টি, মৌজা: ৮৮২টি, গ্রাম: ১,১৪৪টি, পৌরসভা: ৬টি, পৌর ওয়ার্ড: ৫৪টি, পৌরমহল্লা: ১৩৬টি ।
উপজেলা/ থানা: ঝিনাইদহ সদর, কালিগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর, শৈলকুপা, হরিনাকুন্ড। আয়তনের দিক থেকে ঝিনাইদহ সদর উপজেলা বৃহত্তম ( ১৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত) এবং ক্ষুদ্রতম উপজেলা কোটচাঁদপুর( ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত)।

নির্বাচনী আসন বিবেচনায় ভাগকরা হয়েছে:

ঝিনাইদহ -১ : শৈলকুপা উপজেলা
ঝিনাইদহ -২ : ঝিনাইদহ সদর উপজেলা, মহারাজপুর, হরিনাকুন্ড
ঝিনাইদহ -৩ : মহেশপুর উপজেলা, কোটচাঁদপুর উপজেলা
ঝিনাইদহ -৪ : কালিগঞ্জ উপজেলা, মহারাজপুর